পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় নিয়োগ ২০২৪

Rate this post

পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় নিয়োগ ২০২৪

পরিবেশ,বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় নিয়োগ-২০২৪

 পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪ঃসম্প্রিতি পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়   নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪ প্রকাশ করেছে।এই নিয়োগ বিজ্ঞপ্তিতে ৪ পদে ২৬ জনকে   নিয়োগ দেওয়া হবে । ১২ ফেব্রুয়ারি থেকে শুরু করে ৬ মার্চ ২০২৪ পর্যন্ত প্রার্থীরা আবেদন করতে পারবেন। যে কোনো জেলার নারী এবং পুরুষ উভয়ই সরকারী বন বিভাগে প্রকাশিত এ নিয়োগ বিজ্ঞপ্তিতে আবেদন করতে পারবেন।পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় নিয়োগ ২০২৪। পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়  জব সার্কুলার বিস্তারিত এখানে পাওয়া যাবে। আগ্রহী প্রার্থীরা  পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় অফিসিয়াওয়েবসাইট www.moef.gov.bd থেকে  নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪ সম্পর্কিত সমস্ত তথ্য পেয়ে যাবেন ।পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় নিয়োগ ২০২৪।

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের একটি স্বতন্ত্র মন্ত্রণালয়।পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় নিয়োগ ২০২৪। এর মূল কাজ হচ্ছে পরিবেশ ও বন সংক্রান্ত সরকারের কার্যক্রম সংশ্লিষ্ট পরিকল্পনা, প্রচারণা, সমন্বয় এবং দেখভাল করা। এই মন্ত্রণালয় বাংলাদেশের পরিবেশ সংক্রান্ত যাবতীয় বিষয়ের দেখভাল করার জন্য প্রতিষ্ঠিত, এবং এই মন্ত্রণালয় জাতীয় অর্থনৈতিক কাউন্সিল-এর নির্বাহী কমিটির স্থায়ী সদস্য।পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় নিয়োগ ২০২৪।

পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় সম্পর্কে কিছু তথ্য

এই মন্ত্রণালয় জাতিসংঘ পরিবেশ কার্যক্রম (ইউএনইপি)-এ অংশগ্রহণকারী। মন্ত্রণালয়ের মূল কাজের মধ্যে রয়েছে পরিবেশ সংরক্ষণ, বন ও পরিবেশের উপাদানসমূহের সমীক্ষা, পরিবেশের অবক্ষয় প্রতিরোধ ও দূষণ নিয়ন্ত্রণ, বৃক্ষায়ন-বনায়ন এবং অবক্ষিপ্ত অঞ্চলগুলো পূণরুদ্ধার এবং সর্বোপরি পরিবেশের রক্ষণ নিশ্চিত করা।পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় নিয়োগ ২০২৪।এ মন্ত্রণালয়ের আগের নাম ছিল বন ও পরিবেশ মন্ত্রণালয়। ২০১৮ সালের ১৪ মে বাংলাদেশের মন্ত্রীসভার সভায় নাম পরিবর্তন করে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় নামকরণ করা হয়।

১৯৪৭- ১৯৬২ খ্রিষ্টাব্দ পর্যন্ত অঞ্চলভিত্তিক এই বিভাগটি ছিল বনরক্ষক-এর অধীনে, এবং পরবর্তিতে ১৯৭১ সাল পর্যন্ত প্রধান বনরক্ষকের অধী্নস্ত ছিল।পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় নিয়োগ ২০২৪। ১৯৭১ সালে বাংলাদেশ যখন স্বাধীন হয়ে গেলো তখন সংরক্ষিত ও প্রস্তাবিত সংরক্ষিত বনগুলো বাংলাদেশ বন বিভাগের আওতাধীন হয়ে যায়। ১৯৭১ থেকে ১৯৮৯ খ্রিষ্টাব্দ পর্যন্ত বাংলাদেশ বন বিভাগ, কৃষি মন্ত্রণালয়ের অধীন ছিল। ১৯৮৭-৮৯ সময়কালে ফরেস্ট্রি ছিল কৃষি মন্ত্রণালয়ের একটি বিভাগ, যা ছিল একজন সেক্রেটারির অধীন। পরিবেশ অধিদপ্তর (DoE) ১৯৭৭ খ্রিষ্টাব্দে বাংলাদেশে প্রচলিত পরিবেশ দূষণ নিয়ন্ত্রণ অধ্যাদেশ, ১৯৭৭ অনুযায়ী প্রতিষ্ঠিত হয়। অবশেষে ১৯৮৯ খ্রিষ্টাব্দে বাংলাদেশ বন ও পরিবেশ মন্ত্রণালয় প্রতিষ্ঠিত হয়।পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় নিয়োগ ২০২৪। একইসাথে বাংলাদেশ বন বিভাগ-কে এই মন্ত্রণালয়ের কারিগরি শাখা হিসেবে এর অধীন করা হয় এবং পরিবেশ অধিদপ্তরকে পরিবেশ সংরক্ষণ আইন, ১৯৯৫ কার্যকর করতে দায়বদ্ধ হয়।

 

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় নিয়োগ বিজ্ঞপ্তি বিস্তারিত-২০২৪ঃ

 পদের নাম এবং বেতনঃ

পদের নাম বেতন
স্টেনো-টাইপিস্ট কাম কম্পিউটার অপারেটর   ১১,০০০-২৬,৫৯০ /-

গ্রেড-১৩

কম্পিউটার অপারেটর    ১১,০০০-২৬,৫৯০ /-

গ্রেড-১৩

 

অফিস সহকারী কম্পিউটার টাইপিস্ট   ৯,৩০০-২২,৪৯০/-

গ্রেড-১৬

অফিস সহকারী ৮,২৫০-২০,০১০/-

গ্রেড-২০

 

 

শিক্ষাগত যোগ্যতাঃ

 ১.কোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক বা সমমান ডিগ্রি।

২. কম্পিউটার ব্যবহারে দক্ষ হতে হবে ।পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় নিয়োগ ২০২৪।

৩.কম্পিউটার মুদ্রাক্ষরে সরবনিম্ন গতি প্রতি মিনিটে বাংলা-২৫ শব্দ , ইংরেজি-৭০ শব্দ থাকতে হবে।

বয়সসীমাঃ

১৫ ফেব্রুয়ারি ২০২৪ তারিখে সব প্রার্থীদের বয়স হবে ১৮ থেকে ৩০ বছর এবং কোটাধারীদের ক্ষেত্রে সর্বোচ্চ বয়স ৩২ বছর।

 আবেদনের তারিখ এবং সময়ঃ

 শুরু সময়: ১২ ফেব্রুয়ারী ২০২৪

শেষ সময়: ০৬ মার্চ ২০২৪

এরকম আরো অনেক চাকুরীর খবর ও নিয়োগ দ্রুত পেতে ভিজিট করুন

 

আবেদন ফিঃ

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়  নিয়োগে  আবেদন ফি ১১২/- এবং ২২৩ /- টাকা।

পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় নিয়োগ ২০২৪।

পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ে চাকরির আবেদনের যোগ্যতাঃ

 ১.পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় নিয়োগ ২০২৪ এর জন্য আবেদন করতে আবেদনকারীকে অবশ্যই বাংলাদেশের নাগরিক হতে হবে।

২. সাধারণ আবেদনকারীদের বয়স ১৮ থেকে ৩০ বছরের মধ্যে হতে হবে। মুক্তিযোদ্ধা, প্রতিবন্ধী বা উপজাতি কোটায় আবেদনের ক্ষেত্রে বয়স ১৮ থেকে ৩২ বছর হতে হবে।

৩.আবেদনকারীদের  অবশ্যই moef.teletalk.com.bd মাধ্যমে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় নিয়োগ ২০২৪  এর জন্য অনলাইনে আবেদন করতে হবে।

আবেদনের প্রক্রিয়াঃ

 ১.প্রথমে moef.teletalk.com.bd করতে  পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় টেলিটকের অফিসিয়াল ওয়েবসাইটে যান।

২.তারপরে পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়  নতুন নিয়োগ প্রয়োগ করতে আবেদন ফর্ম বোতামে ক্লিক করুন।পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় নিয়োগ ২০২৪।

৩.এখন, ” জব পোস্টের নামটি নির্বাচন করুন এবং “পরবর্তী বোতাম” ক্লিক করতে হবে ।

৪.সকল সঠিক তথ্য দিয়ে সাবধানে চাকরির আবেদন ফরম পূরণ কপ্রতে হবে ।

৫.আবেদন ফর্মটি সম্পূর্ণ করার পরে “পরে বোতাম” ক্লিক করতে হবে।

পরিবেশ,বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় নিয়োগ-২০২৪

 

আবেদে করতে এখানে ক্লিক করুন

 

বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ে চাকরির পরিক্ষা বিষয়ক তথ্যঃ

পরিবেশ ও বন মন্ত্রণালয়ের চাকরির জন্য যোগ্যতা অর্জনের জন্য পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় প্রার্থীদের  জব পরীক্ষায় অংশ নিতে হবে, যা তিনটি পর্যায়ে পরিচালিত হয়।পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ে চাকরির   পরীক্ষার তিনটি ধাপ দেখুন।পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় নিয়োগ ২০২৪।

  1. লিখিত পরীক্ষা।
  2. ব্যবহারিক পরীক্ষা (প্রযোজ্য ক্ষেত্রে কিছু পদের জন্য)।
  3. ভাইভা পরীক্ষা।

পরিবেশ ও বন মন্ত্রণালয় – ২০২৪ বাংলাদেশে যারা সরকারি চাকরি করতে চান তাদের জন্য একটি সুবর্ণ সুযোগ। আপনি যদি একটি উজ্জ্বল ভবিষ্যত তৈরি করতে চান তবে আপনি পরিবেশ ও বন মন্ত্রণালয় – ২০২৪  এর জন্য আবেদন করতে পারেন।

আশা করছি উপরের বিস্তারিত নিয়োগ বিজ্ঞপ্তি পড়ে আপনারা পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় নিয়োগের বিস্তারিত তথ্য  বুঝতে পেরেছেন। পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় নিয়োগ ২০২৪।অর্থাৎ আবেদন করার নিয়ম, যোগ্যতা, সময়সীমা এই সকল বিষয়ে স্পষ্ট ধারণা পেয়েছেন।এরকম আরো অনেক চাকরির খবর, নিয়োগ ও বিস্তারিত তথ্য পেতে আমাদের সাইটটি প্রতিদিন ভিজিট করুন।পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় নিয়োগ ২০২৪।

Spread the love

Leave a Comment