ব্যাংক চাকরি

বাংলাদেশ ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪

বাংলাদেশ ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪

বাংলাদেশ ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪
বাংলাদেশ ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪

সম্প্রতি বাংলাদেশ ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪ বাংলাদেশ ব্যাংকের চাকরির  নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪ সরকারি ব্যাংকের চাকরি প্রার্থীদের জন্য www.bb.org.bd এ বাংলাদেশ ব্যাংক কর্তৃপক্ষ প্রকাশ করেছে। চাকরি প্রকাশের তারিখ, আবেদনের শেষ তারিখ, শিক্ষাগত প্রয়োজনীয়তা, কীভাবে আবেদন করতে হবে, ইত্যাদি সহ বাংলাদেশ ব্যাংকের চাকরির  নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪ সম্পর্কে বিস্তারিত তথ্য নীচে বর্ণিত হয়েছে।বাংলাদেশ ব্যাংক এই www.bb.org.bd চাকরির  নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪ এর মাধ্যমে নতুন জনবল নিয়োগ করবে। যোগ্য প্রার্থীদের বিবি চাকরির  নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪-এর জন্য আবেদন করার জন্য BB recruitment org bd অফিসিয়াল ওয়েবসাইট www.erecruitment.bb.org.bd-এ অনলাইনে আবেদন করতে হবে।

তাই বাংলাদেশ ব্যাংকের চাকরির নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪ কর্তৃপক্ষ কর্তৃক ০৬ এবং ১৫ মার্চ ২০২৪ তারিখে প্রকাশিত হয়েছে। এই বাংলাদেশ ব্যাংক বিবি চাকরির নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪ এর মাধ্যমে ০৪ + ০১ টি পদের জন্য মোট ২৭৩ + ০৩ জনকে নিয়োগ দেওয়া হবে। অনলাইনে আবেদন জমা দেওয়ার শেষ তারিখ ০১ এবং ১৭ এপ্রিল ২০২৪। বাংলাদেশ ব্যাংকে ক্যারিয়ার একটি অত্যন্ত আকর্ষণীয় ক্যারিয়ারের সুযোগ। একটি ভাল বেতন, সামাজিক সম্মান, কাজের নিরাপত্তা, এবং দ্রুত কর্মজীবন বৃদ্ধি সহ ব্যাঙ্কের চাকরিপ্রার্থীদের জন্য।

সরকারি নিয়ম অনুসানে বাংলাদেশ ব্যাংক বাংলাদেশের কেন্দ্রীয় ব্যাংক এবং এশিয়ান ক্লিয়ারিং ইউনিয়নের সদস্য। এটি সম্পূর্ণভাবে বাংলাদেশ সরকারের মালিকানাধীন। আরও তথ্যের জন্য, বাংলাদেশ ব্যাংকের প্রধান কার্যালয় বাংলাদেশ ব্যাংক, মতিঝিল, ঢাকায় অবস্থিত। সম্প্রতি তারা নতুন জনবল খুঁজছেন।

বাংলাদেশ ব্যাংক সম্পর্কে বিস্তারিক তথ্য জানুন

সকল নিয়ম অনুসারে বাংলাদেশ ব্যাংক (বাংলা: বাংলাদেশ ব্যাংক) হল বাংলাদেশের কেন্দ্রীয় ব্যাংক এবং এটি এশিয়ান ক্লিয়ারিং ইউনিয়নের সদস্য। এটি সম্পূর্ণভাবে বাংলাদেশ সরকারের মালিকানাধীন।

ব্যাংকটি সবুজ ব্যাংকিং[4] এবং আর্থিক অন্তর্ভুক্তি নীতির উন্নয়নে সক্রিয় এবং আর্থিক অন্তর্ভুক্তির জন্য জোটের একটি গুরুত্বপূর্ণ সদস্য। বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ), বাংলাদেশ ব্যাংকের একটি বিভাগ, এগমন্ট গ্রুপ অফ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিটের সদস্য এফআইইউ।

আরো পড়ুন:

বাংলাদেশ ব্যাংক হল বিশ্বের প্রথম কেন্দ্রীয় ব্যাংক যেটি একটি ডেডিকেটেড হটলাইন (16236) চালু করেছে যাতে ব্যাঙ্কিং-সম্পর্কিত যেকোনো সমস্যার বিষয়ে অভিযোগ জানানো হয়। তদুপরি, সংস্থাটি বিশ্বের প্রথম কেন্দ্রীয় ব্যাংক যা “গ্রিন ব্যাংকিং নীতি” জারি করেছে। এই অবদানের স্বীকৃতি দেওয়ার জন্য, তৎকালীন গভর্নর ড. আতিউর রহমানকে ২০১২ সালের জাতিসংঘ জলবায়ু পরিবর্তন সম্মেলনে ‘গ্রিন গভর্নর’ উপাধি দেওয়া হয়েছিল, যা দোহায় কাতার জাতীয় সম্মেলন কেন্দ্রে অনুষ্ঠিত হয়েছিল।

৭ এপ্রিল ১৯৭২, বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধ এবং বাংলাদেশের চূড়ান্ত স্বাধীনতার পর, বাংলাদেশ সরকার বাংলাদেশ ব্যাংক অর্ডার, (1972 সালের P.O. নং 127) পাস করে, যা বাংলাদেশ ব্যাংক হিসাবে স্টেট ব্যাংক অফ পাকিস্তানের ঢাকা শাখাকে পুনর্গঠিত করে, দেশের কেন্দ্রীয় ব্যাংক এবং দেশের মুদ্রা ও আর্থিক ব্যবস্থার জন্য সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা।

পূর্বের কিছু তথ্য পড়ুন

১৯৭২ সালের মুজিব সরকার একটি সমাজতন্ত্রপন্থী এজেন্ডা অনুসরণ করে। ১৯৭২ সালে, সরকার সরকারী খাতে তহবিল সরবরাহের জন্য সমস্ত ব্যাংককে জাতীয়করণ করার সিদ্ধান্ত নেয় এবং যুদ্ধ-বিধ্বস্ত দেশকে পুনর্গঠন করতে চাওয়া-পাওয়া প্রধানত শিল্প ও কৃষি খাতগুলিতে ঋণের অগ্রাধিকার দেয়। যাইহোক, ভুল খাতে সরকারী নিয়ন্ত্রণ এই ব্যাংকগুলিকে ভালভাবে কাজ করতে বাধা দেয়। বাণিজ্যিক বিবেচনা ছাড়াই পাবলিক সেক্টরে ঋণ হস্তান্তর করা হয়েছিল বলে এটি আরও জটিল হয়েছিল।

ব্যাঙ্কগুলির মূলধন ইজারা দুর্বল ছিল, দুর্বল গ্রাহক পরিষেবা সরবরাহ করেছিল এবং বাজার-ভিত্তিক সমস্ত আর্থিক উপকরণের অভাব ছিল। যেহেতু ঋণ বাণিজ্যিক বিবেচনা ছাড়াই দেওয়া হয়েছিল (এবং একটি নন-পারফর্মিং লোন বলতেও অনেক সময় লেগেছিল), পূর্ববর্তী বিচার ব্যবস্থার অধীনে পুনরুদ্ধার এত ব্যয়বহুল ছিল যে ঋণ পুনরুদ্ধার ছিল অত্যন্ত দুর্বল।[8][9] যদিও সরকার সর্বত্র হস্তক্ষেপের একটি বিন্দু তৈরি করেছিল, এটি এই জাতীয় সমস্যাগুলি নির্ণয় এবং সেগুলি সংশোধন করার জন্য একটি সঠিক নিয়ন্ত্রক ব্যবস্থা স্থাপন করেনি। তাই, লাভজনকতা এবং তারল্যের মত ব্যাঙ্কিং ধারণাগুলি ব্যাঙ্ক ব্যবস্থাপকদের কাছে পরকীয়া ছিল এবং মূলধনের পর্যাপ্ততা একটি পিছিয়ে পড়েছিল।

১৯৮২ সালে, প্রথম সংস্কার কর্মসূচি শুরু করা হয়েছিল, যেখানে সরকার ছয়টি জাতীয়করণকৃত বাণিজ্যিক ব্যাংকের মধ্যে দুটিকে বিদেশীকরণ করে এবং বেসরকারি স্থানীয় ব্যাংকগুলিকে ব্যাংকিং খাতে প্রতিযোগিতা করার অনুমতি দেয়। ১৯৮৬ সালে, ব্যাংকিং খাতের সমস্যাগুলি মোকাবেলা করার জন্য অর্থ, ব্যাংকিং এবং ক্রেডিট সম্পর্কিত একটি জাতীয় কমিশন  নিযুক্ত করা হয়েছিল এবং জাতীয়করণকৃত বাণিজ্যিক ব্যাংক এবং উন্নয়ন আর্থিক প্রতিষ্ঠানগুলির পুনরুদ্ধারের লক্ষ্যে (পাশাপাশি খেলাপিদের নিষিদ্ধ করার জন্য বেশ কয়েকটি পদক্ষেপ নেওয়া হয়েছিল) নতুন ঋণ পাওয়া থেকে)। তারপরও ব্যাংকিং খাতের দক্ষতা বাড়ানো যায়নি

বাংলাদেশ ব্যাংকের চাকরির নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪ সম্পর্কিত সমস্ত তথ্য

বাংলাদেশ ব্যাংকের চাকরির বিজ্ঞপ্তি ২০২৪

নিয়োগকর্তা: বাংলাদেশ ব্যাংক।

পোস্টের নাম: নীচে দেখুন।

চাকরির অবস্থান: পোস্টিং এর উপর নির্ভর করে।

পোস্ট বিভাগ: ০৪ + ০১

মোট শূন্যপদ: ২৭৩ + ০১

কাজের ধরন: ফুল টাইম।

চাকরির শ্রেণী: ব্যাংকের চাকরি।

লিঙ্গ: সকল পুরুষ এবং মহিলা উভয়ই আবেদন করতে পারবেন।

বয়স সীমা: ০১ মার্চ ২০২৪ তারিখে, প্রার্থীদের বয়স সর্বোচ্চ ৩০ বছর হতে হবে।

শিক্ষাগত যোগ্যতা: অনার্স ডিগ্রি পাস, মাস্টার্স পাস প্রার্থীরা আবেদন করতে পারবেন।

অভিজ্ঞতার প্রয়োজনীয়তা: ফ্রেশাররাও আবেদন করতে পারবেন।

বেতন: ৫৩০৬০ – ৬৭০১০ টাকা।

অন্যান্য সুবিধা: কোম্পানির নীতি অনুযায়ী।

আবেদন ফি: ৫০০– ১000 টাকা।

সূত্র: অফিসিয়াল ওয়েবসাইট।

চাকরি প্রকাশের তারিখ: ০৬ এবং ১৫ মার্চ ২০২৪।

আবেদনের শেষ তারিখ: ০১ এবং ১৭ এপ্রিল ২০২৪।

নিয়োগকর্তার তথ্য

নিয়োগকর্তা: বাংলাদেশ ব্যাংক।

প্রতিষ্ঠানের ধরন: সেন্ট্রাল ব্যাংক অব বাংলাদেশ।

ইমেইল: webmaster@bb.org.bd

প্রধান কার্যালয়ের ঠিকানা: বাংলাদেশ ব্যাংক, মতিঝিল, ঢাকা

অফিসিয়াল ওয়েবসাইট: www.bb.org.bd।

বাংলাদেশ ব্যাংকের চাকরির আবেদনের পদ্ধতি

আমি কোনো কোনো পদে চাকরি অনুসন্ধান করতে চাই, তাই বাংলাদেশ ব্যাংকের চাকরির বিজ্ঞপ্তি ২০২৪ এর জন্য আবেদন করতে চাই। তারপর আপনি সঠিক জায়গায় এসেছেন। আমরা এখানে আলোচনা করেছি কিভাবে নিয়োগের জন্য আবেদন করতে হয় বাংলাদেশ ব্যাংকের চাকরির বিজ্ঞপ্তি ২০২৪।

এখন প্রশ্ন হল কিভাবে আবেদন করবেন। বাংলাদেশ ব্যাংকের চাকরির আবেদন প্রক্রিয়া অনলাইন বেস। সুতরাং, BB erecruitment org bd ওয়েবসাইট www.erecruitment.bb.org.bd এর মাধ্যমে আপনার অনলাইন আবেদন জমা দিন।

আপনি যদি চাইতেন, তাহলে আপনি বাংলাদেশ ব্যাংকের চাকরির আবেদন সম্পর্কে অনলাইনে খুঁজে বের করতে পারেন। এটি আপনার ইন্টারনেট ব্রাউজারের মাধ্যমে সম্ভব। আপনি গুগলে “বাংলাদেশ ব্যাংক চাকরি আবেদন” এমন কীওয়ার্ড লিখে সার্চ করতে পারেন। সার্চ রেজাল্টে আপনি বাংলাদেশ ব্যাংকের অফিসিয়াল ওয়েবসাইট এবং চাকরি পোর্টাল পেতে পারেন। ওয়েবসাইটে আপনি চাকরির বিজ্ঞপ্তি এবং আবেদনের প্রক্রিয়া সম্পর্কে তথ্য পেতে পারবেন। আবেদন করার জন্য আপনাকে ওয়েবসাইটে রেজিস্ট্রেশন করতে হবে এবং আবশ্যিক তথ্য প্রদান করতে হবে। আপনার সাম্প্রতিক রঙিন ছবি এবং স্বাক্ষরের ছবি আপলোড করতে হবে যেটি অনলাইনে প্রদান করা যায়। এই পদক্ষেপগুলি আপনাকে সঠিকভাবে চাকরির আবেদনে সহায়ক হবে।

অফিসিয়াল সাইটে প্রকাশিত ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি পড়ুন

বাংলাদেশ ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪

বাংলাদেশ ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪

বাংলাদেশ ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪

 

আবেদন করতে এখানে ক্লিক করুন

 

বাংলাদেশ ব্যাংকের চাকরির বিজ্ঞপ্তি ২০২৪  প্রক্রিয়া

আপনি যদি erecruitment.bb.org.bd চাকরির বিজ্ঞপ্তি ২০২৪-এর জন্য আপনার চাকরির আবেদন জমা দিতে চান, তাহলে নিচের ধাপগুলি অনুসরণ করুন:

  • প্রথমত, বাংলাদেশ ব্যাংকের নিয়োগের ওয়েবসাইট দেখুন: erecruitment.bb.org.bd।
  • প্রথমে “চাকরি খোলা” বা “Job Openings” বা অন্যান্য সম্মিলিত পছন্দসই বাটনটি ক্লিক করুন।
  • এবার “বাংলাদেশ ব্যাংক (বিবি)” বা “Bangladesh Bank (BB)” বা ব্যাংকার্স সিলেকশন কমিটি সেক্রেটারিয়েট (বিএসসিএস)” নির্বাচন করুন।
  • আপনি যে পদের জন্য আবেদন করতে চান তা নির্বাচন করুন এবং “অনলাইনে আবেদন করুন” এ ক্লিক করুন।
  • এখন আপনার “সিভি আইডেন্টিফিকেশন নম্বর” এবং পাসওয়ার্ড টাইপ করতে হবে।
  • তারপর “আবেদন জমা দিন” বোতামে ক্লিক করুন।
  • আপনি যদি একজন নতুন ব্যবহারকারী হন তাহলে নতুন আবেদনকারী হিসেবে নিবন্ধন করুন। তারপর আপনি আপনার “সিভি আইডেন্টিফিকেশন নম্বর” পাবেন।
  • সবশেষে, আপনার বাংলাদেশ ব্যাংকের আবেদনকারীর কপি ডাউনলোড করুন এবং ভবিষ্যতের রেফারেন্সের জন্য একটি প্রিন্টআউট নিন।

এরকম আরো অনেক চাকুরীর খবর ও নিয়োগ দ্রুত পেতে ভিজিট করুন

বাংলাদেশ ব্যাংকের চাকরির পরীক্ষার তথ্য

আগের নিয়ম মতে বাংলাদেশ ব্যাংকের সকল পদের জন্য লিখিত পরীক্ষা ও ভাইভা পরীক্ষা নেওয়া হবে। তবে কিছু পদে ভাইভা পরীক্ষার আগে ব্যবহারিক পরীক্ষা নেওয়া হবে। সুতরাং, বাংলাদেশ ব্যাংকের চাকরির বিজ্ঞপ্তি ২০২৪-এর নিয়োগ পরীক্ষা ৩টি পর্যায়ে হবে।

  • লিখিত পরীক্ষা
  • ব্যবহারিক পরীক্ষা (যেখানে প্রযোজ্য)
  • ভাইভা পরীক্ষা।

বাংলাদেশ ব্যাংক পরীক্ষার তারিখ, আসন পরিকল্পনা, ফলাফল

কর্তৃপক্ষ বাংলাদেশ ব্যাংকের পরীক্ষার তারিখ, আসন পরিকল্পনা এবং ফলাফল অফিসিয়াল ওয়েবসাইট www.bb.org.bd-এর নোটিশ বোর্ডে প্রকাশ করবে। আপনি আমাদের বিডি সরকারি চাকরির নেট ওয়েবসাইটে বাংলাদেশ ব্যাংকের পরীক্ষার তারিখ, আসন পরিকল্পনা এবং এমওডি পরীক্ষার ফলাফল 2024 পিডিএফও পেতে পারেন।

আমরা বাংলাদেশ ব্যাংকের চাকরির বিজ্ঞপ্তি ২০২৪ সম্পর্কিত সমস্ত তথ্য শেয়ার করেছি। আমরা মনে করি আপনি বাংলাদেশ ব্যাংকের ক্যারিয়ারের সুযোগ সম্পর্কে বুঝতে পেরেছেন। বাংলাদেশ ব্যাংকের চাকরির বিজ্ঞপ্তি ২০২৪ সম্পর্কে আপনার কোন প্রশ্ন থাকলে, অনুগ্রহ করে কমেন্ট বক্সের মাধ্যমে নির্দ্বিধায় জিজ্ঞাসা করতে পারেন।

এছাড়াও আরো অন্যান্য চাকরির খবর ও নিয়োগ

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *